১ মিটার সমান কত ইঞ্চি অথবা ১ মিটারে কত ইঞ্চি জানুন আজ।

১ মিটার সমান কত ইঞ্চি

১ মিটার সমান কত ইঞ্চি এটা সম্পর্কে জানতে অনেকেরই আগ্রহ রয়েছে। এগুলো আমাদের জেনে রাখা খুবই জরুরী। স্কুল জীবন থেকে চাকরি জীবন সব ক্ষেত্রেই এগুলো আমাদের জেনে রাখা জরুরী। জীবনের একটা না একটা সময় এসে এগুলোর দরকার আমাদের পড়বেই। তাই আমাদের আজকের এই আর্টিকেল আপনারা জানতে পারবেন। এক মিটার সমান কত ইঞ্চি এবং ইঞ্চি ও মিটার এর ব্যবহার ও এর ইতিহাস নিয়ে গুরুত্বপূর্ণ সব তথ্য। যা আমাদের জেনে রাখা খুবই জরুরী। তাই চলুন জেনে নেওয়া যাক গুরুত্বপূর্ণ এই তথ্যগুলো।

১ মিটার সমান কত ইঞ্চি

১ মিটার সমান কত ইঞ্চি মূলত এটা জানার উদ্দেশ্যেই আপনারা আমাদের আজকের এই আর্টিকেলটি পড়তে এসেছেন। তবে আজকে এটা জানার আগে আপনাদেরকে জানাবো ইঞ্চি এবং মিটার সম্বন্ধে কিছু গুরুত্বপূর্ণ জানা ও অজানা তথ্য।

ইঞ্চি

ইঞ্চি দীর্ঘ ইতিহাস সমৃদ্ধ একটি পরিমাপ ইউনিট। রোমানদের ব্যবহার থেকে শুরু করে আধুনিক যুগেও এর গুরুত্ব অব্যাহত রয়েছে। যদিও মেট্রিক পদ্ধতি বিশ্বব্যাপী ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তবুও ইঞ্চি এখনও বিভিন্ন ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ধারণা করা হয় প্রাচীন রোমানরা তাদের আঙ্গুলের প্রস্থ ব্যবহার করে দৈর্ঘ্য পরিমাপ করত। তাদের “pollex” নামক একটি শব্দ ছিল যার অর্থ “আঙ্গুল”।

সময়ের সাথে সাথে, ইঞ্চির সংজ্ঞা পরিবর্তিত হয়েছে। মধ্যযুগে, ইংল্যান্ডে এক ইঞ্চিকে তিনটি বার্লি কর্ন ধারণকারী দৈর্ঘ্য হিসেবে বিবেচনা করা হয়েছিল। ১৪শ শতাব্দীতে, রাজা এডওয়ার্ড তৃতীয় এক ইঞ্চিকে তার নিজের তৃতীয় হেনরির দুটি বার্লি কর্ন ধারণকারী প্রস্থ হিসেবে বিবেচনা করেন।

অতঃপর ইঞ্চির বর্তমান সংজ্ঞা (২.৫৪ সেন্টিমিটার) ১৯৫৯ সালে, আন্তর্জাতিক একক ব্যবস্থা (SI) গ্রহণের সাথে সাথে সংজ্ঞায়িত করা হয়।

মিটার

মিটার একটি গুরুত্বপূর্ণ পরিমাপের একক যার একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। এটি বিজ্ঞান, প্রযুক্তি এবং বাণিজ্যের জন্য অপরিহার্য, এবং এটি বিশ্বব্যাপী মানুষের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

  • ১৭৯৩ সালে, ফ্রেঞ্চ বিপ্লবের সময়, ‘মিটার’ নামে একটি নতুন দৈর্ঘ্যের একক তৈরি করা হয়।

এটি পৃথিবীর উত্তর মেরু থেকে ফ্রান্সের রাজধানী প্যারিসের দ্রাঘিমা রেখা বরাবর বিষুবরেখা পর্যন্ত দূরত্বের এক কোটি ভাগের এক ভাগ হিসেবে বিবেচনা করা হয়েছিল।

  • ১৯৬০ সালে, মিটারকে ক্রিপটন-৮৬ পরমাণুর বিকিরণের তরঙ্গদৈর্ঘ্যের উপর ভিত্তি করে সংজ্ঞায়িত করা হয়।
  • ১৯৮৩ সালে, মিটারকে আলোর শূন্যস্থানে ভ্রমণের সময়ের উপর ভিত্তি করে সংজ্ঞায়িত করা হয়।
  • ২০১৯ সালে, মিটারকে স্থায়ী প্ল্যাঙ্কের ধ্রুবকের উপর ভিত্তি করে পুনরায় সংজ্ঞায়িত করা হয়।

এক মিটারে কত ইঞ্চি?

এই প্রশ্নের উত্তর হলো ৩৯.৩৭ ইঞ্চি।

সূত্র হলো: ইঞ্চি = মিটার * ৩৯.৩৭

উদাহরণ: ১ মিটার * ৩৯.৩৭ = ৩৯.৩৭ ইঞ্চি

প্রিয় পাঠক আশা করি আপনারা আমাদের আজকের এই আর্টিকেল এর মাধ্যমে ১ মিটার সমান কত ইঞ্চি এই প্রশ্নের একটি যথাযথ উত্তর পেয়েছেন। আরো এমন সব আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখুন।

আরও জানুন – ১ কুইন্টাল সমান কত কেজি হয় তার সঠিক পরিমাপ জেনে নিন

Similar Posts